আপনার কি 2024 সালে গ্রাফিক ডিজাইন আউটসোর্স করা উচিত?

0

 

গ্রাফিক ডিজাইন আউটসোর্স করা একটি ভাল ধারণা হতে পারে যদি আপনি আপনার ব্যবসাকে স্কেল করেন এবং ক্রমবর্ধমান চাহিদা মেটাতে একটি সমাধানের প্রয়োজন হয়। যাইহোক, আউটসোর্সিং 2015-এ বা এমনকি 2019-এর তুলনায় আজকে অনেক আলাদা দেখাচ্ছে।

এই বিস্তৃত নির্দেশিকা আপনাকে শেখাবে কিভাবে সঠিকভাবে গ্রাফিক্স আউটসোর্স করতে হয় এবং ভবিষ্যতে আপনার ব্যবসার প্রয়োজন অনুসারে এমন একটি সমাধান বেছে নিতে সাহায্য করবে। ফ্রিল্যান্সার, মার্কেটপ্লেস এবং অন-ডিমান্ড পরিষেবার সাথে আধুনিক ডিজাইন আউটসোর্সিং কেমন লাগে তা আপনি শিখবেন।

আউটসোর্সিং গ্রাফিক ডিজাইন কি?

গ্রাফিক ডিজাইন সহ প্রায় যেকোনো বিপণন দক্ষতা একটি এজেন্সির কাছে আউটসোর্স করা যেতে পারে। আউটসোর্সিং বলতে বোঝায় বাইরের ঠিকাদারদের কাজ বা প্রকল্প বরাদ্দ করার কাজ। আপনার কোম্পানির জন্য গ্রাফিক্স তৈরি করার জন্য একজন পেশাদার ডিজাইনার বা ডিজাইন এজেন্সি নিয়োগ করাকে আউটসোর্সিং গ্রাফিক ডিজাইন বলা হয়।

যদিও গ্রাফিক ডিজাইন উপকারী, অনেক ব্যবসায় তাদের নিজস্ব ডিজাইন টিম নিয়োগ করার জন্য তহবিল বা স্থানের অভাব রয়েছে। বিকল্পভাবে, আপনি একটি মনোনীত সংস্থার কাছে গ্রাফিক ডিজাইন আউটসোর্স করতে পারেন।

ফলস্বরূপ, আপনাকে কোনও ইন-হাউস ডিজাইনার নিয়োগ করতে হবে না। বরং, আপনি আপনার সমস্ত ডিজাইনের প্রয়োজনীয়তাগুলি পরিচালনা করার জন্য কাউকে নিয়োগ করবেন। ডিজাইন আপনার প্রয়োজনীয়তা পূরণ করে তা নিশ্চিত করতে, আপনি দূর থেকে ডিজাইনারের সাথে যোগাযোগ করতে পারেন।

একমুখী ডিজাইনের জন্য আউটসোর্স গ্রাফিক ডিজাইন

আপনি যদি একজন একা উদ্যোক্তা হন বা শুধুমাত্র একটি দ্রুত ডিজাইনের প্রয়োজন হয় তবে এই পরিষেবাগুলি বিবেচনা করুন৷ এটি সবচেয়ে সস্তা বিকল্প এবং আপনার পক্ষ থেকে কোন প্রতিশ্রুতির প্রয়োজন নেই।

  1. ফাইভার: Fiverr-এর এক টন ডিজাইনার রয়েছে যারা $5-এর মতো কম দামে ডিজাইন তৈরি করতে পারে৷ আপনার যদি দ্রুত নকশার প্রয়োজন হয় এবং চূড়ান্ত নকশার জন্য এক বা দুই সপ্তাহ অপেক্ষা করতে পারেন, এটি একটি ভাল বিকল্প। মনে রাখবেন যে আপনি যা প্রদান করেন তা পাবেন।
  2. 99 ডিজাইন: 99ডিজাইন মানের দিক থেকে আরও উন্নত (এবং বেশ কিছুটা দামী)। আপনার যদি লোগো, ওয়েবসাইট বা অ্যাপের মতো একটি গভীর নকশার প্রয়োজন হয়, তাহলে 99ডিজাইন নিখুঁত। একটি লোগোর খরচ হবে কমপক্ষে $300, এবং একটি ওয়েবসাইট বা অ্যাপের খরচ হবে কমপক্ষে $600৷

দীর্ঘমেয়াদী কাজের জন্য আউটসোর্স গ্রাফিক ডিজাইন

আপনি যদি দীর্ঘমেয়াদী কাজের জন্য নিয়োগ করেন তবে আপনার সময় এবং ডলার বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার অনুসন্ধানে আপনাকে সাহায্য করার জন্য গ্রাফিক ডিজাইন প্রকল্পগুলির জন্য আমাদের সেরা আউটসোর্সিং পরিষেবাগুলির তালিকা এখানে রয়েছে৷

  1. আপওয়ার্ক: পেনজির নিজস্ব দল যাওয়ার জন্য প্রস্তুত থাকলেও, এই সাইটগুলির বাকি অংশগুলি আপনাকে দীর্ঘমেয়াদী কাজের জন্য ফ্রিল্যান্স ডিজাইনারদের সাথে সংযোগ করতে সহায়তা করে। আপওয়ার্কের বিভিন্ন বাজেটের জন্য তাদের কাছে গ্রাফিক ডিজাইনারদের একটি দরকারী ডিরেক্টরি রয়েছে, যা বিকাশ এবং আইটি ফ্রিল্যান্সারদের বিশেষত্ব করে।
  2. ফ্রিল্যান্সার ডট কম: এই ফ্রিল্যান্স মার্কেটপ্লেস আপনাকে টন গ্রাফিক ডিজাইনারের সাথে সংযুক্ত করতে পারে। দীর্ঘমেয়াদী আউটসোর্সিংয়ের ক্ষেত্রে, তবে, সঠিক ডিজাইনার খুঁজে পাওয়া কিছুটা চ্যালেঞ্জিং হতে পারে।
  3. গুরু: আপওয়ার্কের মতো, গ্রাফিক ডিজাইনাররা গুরুর সেরা বিশেষত্ব নয়। এটি এখনও বিশ্বব্যাপী ডিজাইন প্রতিভার একটি শক্তিশালী পুল অফার করে, যা আপনি উদ্ধৃতি অনুরোধ করে বা চাকরির পোস্টিং পোস্ট করে অ্যাক্সেস করতে পারেন।
  4. শীর্ষস্থানীয়: আউটসোর্সিং গ্রাফিক ডিজাইনের জন্য এটি পারফেকশনিস্টের পছন্দ। ফ্রিল্যান্সারদের একটি পুল প্রাথমিকভাবে ইউরোপ এবং উত্তর আমেরিকায় অবস্থিত, এটি এই আউটসোর্সিং কল করা প্রতারণা হতে পারে। তবুও, এই পরিষেবাটি সেরা ডিজাইনারদের গ্যারান্টি দেয়, এটি গভীর এবং উচ্চ-স্তরের প্রকল্পগুলির জন্য আদর্শ করে তোলে।
2024 সালে আউটসোর্স গ্রাফিক ডিজাইন
2024 সালে আউটসোর্স গ্রাফিক ডিজাইন

একটি আউটসোর্সার থেকে একটি নকশা প্রকল্পের অনুরোধ

আপনি যদি একটি নতুন আউটসোর্সড ডিজাইনার বা পরিষেবা ভাড়া করতে চান, তাহলে প্রথমে আপনার ঠিক কী প্রয়োজন তা নির্ধারণ করা উচিত। সীমাহীন পরিষেবার জন্য আপনার কোনও তালিকার প্রয়োজন নেই, তবে আপনি আপনার ডিজাইনার(গুলি) থেকে কী আশা করেন তা জানা এখনও সহায়ক।

আপনার এখনই প্রয়োজনীয় সমস্ত চাক্ষুষ উপাদান বিবেচনা করুন এবং ভবিষ্যতে আপনার প্রয়োজন হবে। দীর্ঘ মেয়াদে গ্রাফিক ডিজাইনের কাজ আউটসোর্স করার জন্য একটি নিয়মতান্ত্রিক কর্মপ্রবাহ অপরিহার্য। এটি এখনই সংগঠিত করুন যাতে আপনাকে পরে এটি করতে হবে না।

লোগো এবং ব্র্যান্ডিং প্যাকেজ ক্রমবর্ধমান কোম্পানিগুলির জন্য শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা হতে পারে। আপনার রঙ, ফন্ট এবং ব্র্যান্ডের পরিচয় ঠিকঠাক থাকলে আপনার ডিজাইনের পরিকল্পনা করা সহজ হবে।

আপনার নকশা অনুরোধে কি অন্তর্ভুক্ত করতে হবে:

  • মাত্রা
  • ফাইলের ধরন (JPG, PNG, ইত্যাদি)
  • বিস্তারিত বিবরণ
  • একটি রঙের স্কিম (সঠিক হেক্স কোডের প্রশংসা করা হয়েছে)
  • ভিজ্যুয়াল রেফারেন্স
  • টেক্সট কপি
  • হরফ
  • উচ্চ-রেজোলিউশন উপাদান সহ (যদি প্রয়োজন হয়)

একটি অন-ডিমান্ড গ্রাফিক ডিজাইন পরিষেবা বেছে নেওয়ার সময় একটি নকশা সংক্ষিপ্ত গুরুত্বপূর্ণ। পেনজি একটি ব্যবহারকারী-বান্ধব প্ল্যাটফর্ম অফার করে যা আপনাকে জমা, পুনর্বিবেচনা এবং ডাউনলোড প্রক্রিয়ার মাধ্যমে গাইড করে। আপনার অনুরোধ যত বেশি বিস্তারিত হবে, তত দ্রুত আপনার গ্রাফিক ডিজাইনাররা আপনার চূড়ান্ত ডিজাইন সম্পূর্ণ করতে সক্ষম হবেন।

কাদের গ্রাফিক ডিজাইন আউটসোর্স করা উচিত নয়?

কিছু ব্যবসার আউটসোর্সিংকে ন্যায্যতা দেওয়ার জন্য পর্যাপ্ত ডিজাইনের প্রয়োজন হয় না।

আউটসোর্সিং গ্রাফিক ডিজাইন শুধুমাত্র একটি বিকল্প হবে যদি আপনার ক্রমাগত গ্রাফিক ডিজাইনের কাজ করা প্রয়োজন। আপনি যদি লোগো ডিজাইনার বা অন্য এক-অফ প্রকল্প খুঁজছেন তবে একজন ফ্রিল্যান্সার একটি ভাল বিকল্প হতে পারে।

আপনি অতিরিক্ত খরচ বিবেচনা নাও হতে পারে.

আউটসোর্সিং ইন-হাউস ডিজাইনার নিয়োগের চেয়ে অনেক সস্তা বিকল্প বলে মনে হচ্ছে। যাইহোক, আউটসোর্সিং গ্রাফিক ডিজাইনে আরও প্রশাসনিক ওভারহেড এবং যাচাইকরণ জড়িত থাকতে পারে।

সবার জন্য সঠিক সমাধান হবে না।

যেকোন ধরনের ডিজাইন আউটসোর্সিং এর জন্য সাইন আপ করার আগে নিশ্চিত করুন যে তারা যা দিচ্ছে তা আপনার যা প্রয়োজন তার সাথে মেলে। ভুল দল নির্বাচন করা আসলে আপনার ব্যবসার বৃদ্ধির ক্ষতি করতে পারে। আপনি যদি একটি ইমেলের জন্য একটি গ্রাফিক ডিজাইন করতে চান, তাহলে আপনার এমন একটি দলের প্রয়োজন হতে পারে যারা ইমেল মার্কেটিং বোঝে।

কে গ্রাফিক ডিজাইন আউটসোর্স করা উচিত?

একটি সাধারণ ভুল ধারণা হল যে শুধুমাত্র কোম্পানি যারা তাদের নিজস্ব ইন-হাউস টিম আউটসোর্স করতে পারে না। অনেক প্রতিষ্ঠিত ব্র্যান্ডের ইন-হাউস গ্রাফিক ডিজাইন দল রয়েছে, তাই তাদের জন্য আউটসোর্সিং সবচেয়ে কার্যকর।

যারা গ্রাফিক ডিজাইন আউটসোর্স করা উচিত
যারা গ্রাফিক ডিজাইন আউটসোর্স করা উচিত

তাদের ডিজাইনের আউটসোর্সিং তাদের অভ্যন্তরীণ ডিজাইনারদের বড় ছবিতে মনোনিবেশ করতে দেয়। আপনি যখন আপনার ব্র্যান্ডে প্রতিদিন কাজ করার জন্য তাদের অর্থ প্রদান করছেন তখন আপনার কোম্পানির প্রয়োজনীয় প্রতিটি সোশ্যাল মিডিয়া এবং ইমেল গ্রাফিকের সাথে ডিজাইনারদের একটি দলকে বোঝাতে চান না।

গ্রাফিক ডিজাইন নিম্নলিখিত ধরনের কোম্পানি দ্বারা আউটসোর্স করা হয়:

  • বিজ্ঞাপন সংস্থা: বিজ্ঞাপন সংস্থাগুলির Facebook, Twitter, Google, Linkedin, Instagram, এবং ডিজিটাল এবং প্রিন্ট বিজ্ঞাপনগুলির জন্য নিয়মিতভাবে সামগ্রী প্রয়োজন। আপনি যখন A/B পরীক্ষা অন্তর্ভুক্ত করেন তখন এটি একাধিক ডিজাইন টিম পরিচালনা করতে পারে।
  • বিপণন সংস্থা: বিজ্ঞাপনদাতাদের মতো, মার্কেটিং এজেন্সিদের প্রায়ই প্রতিদিনের ডিজাইনের কাজের অতিরিক্ত থাকে যা তারা আউটসোর্স করে।
  • ওয়েব ডিজাইন এজেন্সি: ওয়েব ডিজাইন সবসময় তৈরি করার মতো সহজ নয় এক নকশা কখনও কখনও বাইরের সহায়তায়, কয়েক ডজন ডিজাইন এবং চিত্র একটি ওয়েবসাইটে একত্রিত করা হয়।
  • বিপণন দল: কোম্পানিগুলির মধ্যে বিপণন দলগুলির উচ্চ প্রত্যাশা এবং কঠোর সময়সীমা থাকতে পারে। আউটসোর্সিং আপনাকে আপনার প্রয়োজনীয় সমস্ত সরবরাহযোগ্যতা নিশ্চিত করতে সহায়তা করতে পারে।
  • স্টার্টআপ এবং প্রতিষ্ঠিত কোম্পানি: আপনার কোম্পানির স্কেল বৃদ্ধি পেলে আপনার ডিজাইন টিম সহজেই অভিভূত হতে পারে। আপনি প্রতিষ্ঠিত ব্র্যান্ডের জন্য নতুন বিষয়বস্তুর সুযোগ আবিষ্কার করতে গ্রাফিক ডিজাইন আউটসোর্স করতে পারেন, অথবা আপনি পরিবর্তনশীল বাজারের চাহিদা মেটাতে আপনার আউটপুট স্কেল করতে পারেন।

ঐতিহ্যগত আউটসোর্সিং এর সুবিধা এবং অসুবিধা

সুবিধা:

  1. মজুরী: আউটসোর্সিং গ্রাফিক ডিজাইনের সবচেয়ে বড় সুবিধা হল খরচ কমানো।
  2. পরিমাপযোগ্য: একটি আউটসোর্সিং প্রক্রিয়া আপনাকে পরিবর্তনশীল চাহিদা মেটাতে সাহায্য করতে পারে যদি আপনার ব্যবসা ক্রমাগত পরিবর্তন হয়।
  3. মেধাবৃত্তি: সারা বিশ্ব থেকে ডিজাইনার নির্বাচন করা যেতে পারে, আপনি স্থানীয়ভাবে খুঁজে পেতে সক্ষম হতে পারেন তার চেয়ে বিস্তৃত প্রতিভা প্রদান করে।

অসুবিধা:

  1. ব্যবস্থাপনা: আপনার ডিজাইন টিম পরিচালনা করা সারা বিশ্ব থেকে অনেক কঠিন। আউটসোর্সিংয়ের জন্য নিয়োগ, এইচআর, মুদ্রা বিনিময় এবং সম্ভাব্য আইনি সমস্যা সহ অনেক প্রশাসনিক কাজের প্রয়োজন হতে পারে।
  2. নিয়ন্ত্রনের অভাব: আপনি যতই যাচাই-বাছাই করুন না কেন, যদি একজন ডিজাইনার সময়মতো ডেলিভারি না করেন-বা একেবারেই ডেলিভারি না করেন-আপনি হয়তো জানেন না।
  3. সাংস্কৃতিক আঘাত: আপনি যদি বিজ্ঞাপন প্রচারাভিযান বা সোশ্যাল মিডিয়ার জন্য ডিজাইন তৈরি করেন, তাহলে আপনাকে ট্রেন্ডের সাথে তাল মিলিয়ে চলতে হবে। একটি ভিন্ন দেশের ডিজাইনারের সাথে কাজ করার সময় কিছু সাংস্কৃতিক উপাদান অনুবাদে হারিয়ে যেতে পারে।
  4. যোগাযোগ: যোগাযোগ আঘাত বা মিস হবে. আপনি তাদের সময়সূচী এবং দূরত্বের কারণে আপনার ডিজাইনারদের ট্র্যাক রাখতে সক্ষম নাও হতে পারেন, তাই তারা সংগ্রাম করছে কিনা তা জানা কঠিন।
  5. অভ্যন্তরীণ কোন্দল: 2024 সালে, আউটসোর্সিং মোটামুটি সাধারণ, কিন্তু এটি এখনও বিতর্কিত। আপনার ইন-হাউস ডিজাইন টিমকে আশ্বস্ত করা যে তাদের প্রতিস্থাপন করা হবে না তা একটি সূক্ষ্ম স্পর্শ নেবে।

2024 সালে স্মার্ট উপায় আউটসোর্স.

ABout Me

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *