চ্যাটবট কি? সংজ্ঞা, প্রকার এবং উদাহরণ

0

 

আমরা প্রায় সকলেই কোনো না কোনো সময়ে চ্যাটবটের সম্মুখীন হয়েছি, তারা আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে, এক জোড়া জুতা ফেরত দিতে, অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী বা সমস্যা সমাধানের সফ্টওয়্যার সাহায্য করে। চ্যাটবটগুলি এখন ব্যক্তিগতকৃত পরিষেবা প্রদানের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) সংহত করছে।

চ্যাটবটগুলির ধরন, তারা কীভাবে কাজ করে এবং চ্যাটবটের বেশ কয়েকটি উদাহরণ আবিষ্কার করুন। আপনি যদি চ্যাটবট সম্পর্কে আরও জানতে চান তবে আপনি এই নিবন্ধের শেষে চ্যাটবট বিকাশের কোর্সগুলিও খুঁজে পেতে পারেন।

চ্যাটবট কি?

একটি চ্যাটবট এমন একটি প্রোগ্রাম যা পাঠ্যের মাধ্যমে একটি মানুষের কথোপকথন, হয় লিখিত বা কথ্য অনুকরণ করে। চ্যাটবটগুলি এখন কথোপকথনমূলক এআই ব্যবহার করে, যেমন ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি), ব্যাকরণগতভাবে সঠিক না হলেও প্রশ্ন বুঝতে এবং সেই অনুযায়ী উত্তর দেয়।

একটি চ্যাটবট আপনাকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে বা একটি সমস্যা বর্ণনা করতে পারে, যা আপনি যা বলেছেন তা স্পষ্ট করে বা একটি সমাধান প্রদান করে এটি প্রতিক্রিয়া জানায়৷ কিছু সহজ, শুধুমাত্র জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তর দেয়। তারা সংগ্রহ করা ডেটার উপর ভিত্তি করে সময়ের সাথে সাথে আপনার সম্পর্কে তথ্য শিখে, আপনাকে আরও ভালভাবে সাহায্য করার জন্য বিবর্তিত হয়।

সেরা চ্যাটবট সংজ্ঞায়িত করুন

চ্যাটবট কিভাবে কাজ করে?

একটি চ্যাটবট কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) বা মেশিন লার্নিং (ML), ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (NLP) এবং বিকাশকারীর দ্বারা সংজ্ঞায়িত নিয়মগুলি ব্যবহার করে সংগ্রহ করা ডেটা প্রক্রিয়া করে এবং তা থেকে শেখে। ফলস্বরূপ, চ্যাটবট দক্ষতার সাথে এবং সঠিকভাবে সমস্ত অনুরোধের প্রতিক্রিয়া জানাতে সক্ষম। সাধারণভাবে, দুটি ধরণের চ্যাটবট রয়েছে: ঘোষণামূলক এবং ভবিষ্যদ্বাণীমূলক।

চ্যাটবট প্রকার

চ্যাটবটের ধরন তার ক্ষমতার উপর নির্ভর করে। ভবিষ্যদ্বাণীমূলক চ্যাটবটগুলি ঘোষণামূলক চ্যাটবটগুলির চেয়ে আরও জটিল।

ঘোষণামূলক চ্যাটবট একটি ফাংশন সঞ্চালন। আপনি যখন একটি চ্যাটবটকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন, তখন এটি NLP, সংজ্ঞায়িত নিয়ম এবং মেশিন লার্নিং ব্যবহার করে স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া তৈরি করে। একটি ঘোষণামূলক চ্যাটবট, বা টাস্ক-ভিত্তিক চ্যাটবট, সাধারণত গ্রাহক পরিষেবা এবং সমর্থনে সাধারণত জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দিতে ব্যবহৃত হয় যেমন দোকানের সময় কী এবং আপনি কোন আইটেমটি ফেরত দিচ্ছেন। ভবিষ্যদ্বাণীমূলক চ্যাটবটগুলির তুলনায়, এই ধরণের চ্যাটবট সাধারণ, তবে এর ক্ষমতা সীমিত।

ভবিষ্যদ্বাণীমূলক চ্যাটবট ঘোষণামূলক চ্যাটবটগুলির চেয়ে আরও পরিশীলিত এবং ব্যক্তিগতকৃত। AI এবং ডেটা দ্বারা চালিত চ্যাটবটগুলিকে প্রায়ই কথোপকথনমূলক চ্যাটবট বা ভার্চুয়াল এজেন্ট হিসাবে বিবেচনা করা হয়। ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ এবং বুদ্ধিমত্তার মাধ্যমে, তারা প্রাকৃতিক ভাষা বোঝার (NLU) সাথে NLP এবং ML ব্যবহার করে। তাদের সুপারিশ এবং প্রয়োজন এমনকি সময়ের সাথে ভবিষ্যদ্বাণী করা যেতে পারে।

কে চ্যাটবট তৈরি করে?

বেশিরভাগ চ্যাটবটগুলি চ্যাটবট বিকাশকারীদের দ্বারা তৈরি করা হয়, তবে সেগুলি মেশিন লার্নিং এবং এআই ইঞ্জিনিয়ারদের পাশাপাশি প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের বিশেষজ্ঞদের সাহায্য ছাড়া তৈরি হয় না। চ্যাটবট তৈরির সাথে জড়িত কয়েকটি কেরিয়ার নিচে দেওয়া হল।

চ্যাটবট বিকাশকারী:তারা ব্যবহারকারীদের জন্য প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ, মেশিন লার্নিং এবং এআই-ভিত্তিক কথোপকথনের অভিজ্ঞতা তৈরি করে।

এআই ইঞ্জিনিয়ার: একজন এআই ইঞ্জিনিয়ার মেশিন লার্নিং অ্যালগরিদম এবং ডিপ লার্নিং নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে মডেল তৈরি করেন, যেমন চ্যাটবট।

এনএলপি প্রকৌশলী: একজন এনএলপি ইঞ্জিনিয়ার মানুষের ভাষা বোঝে এমন প্রোগ্রাম তৈরি করতে AI এবং কম্পিউটার বিজ্ঞান ব্যবহার করেন।

চ্যাটবট ব্যবহারের উদাহরণ

চ্যাটবটগুলি দরকারী হতে পারে এমন অনেক উপায় রয়েছে। নিম্নে কয়েকটি সাধারণ উদাহরণ দেওয়া হল।

কেন আপনার ব্যবসার জন্য একটি এআই-চালিত চ্যাটবট প্রয়োজন
ব্যবসার জন্য একটি এআই-চালিত চ্যাটবট প্রয়োজন

একটি মোবাইল অ্যাপের সাথে জড়িত

একটি মোবাইল অ্যাপে আইটেম কেনার বা পরিষেবাতে সদস্যতা নেওয়ার সময় একটি চ্যাটবট ব্যবহার করা যেতে পারে। আপনি প্রতি মাসে ম্যানুয়ালি না করে সরাসরি আপনার ব্যাঙ্ক থেকে পেমেন্ট করতে পারবেন। একটি চ্যাটবট আপনাকে ডাক্তারের অফিসে আপনার ফোনে ইনটেক ফর্ম পূরণ করতে সাহায্য করতে পারে।

24/7 গ্রাহক পরিষেবা সমর্থন

একটি চ্যাটবট সাধারণত ব্যবহৃত হয় যখন গ্রাহকরা তাদের অ্যাকাউন্টে লগ ইন করতে সমস্যায় পড়েন, বা যখন তাদের একটি টুল বা সিস্টেম সফ্টওয়্যার (গ্রাহক পরিষেবাকে কল না করে) সাহায্যের প্রয়োজন হয়।

ব্যক্তিগতকৃত সুপারিশ

আলেক্সার মতো AI চ্যাটবটগুলি তাদের সংগ্রহ করা ডেটা থেকে শেখে, তাই আপনি একজনকে জিজ্ঞাসা করতে পারেন যে বাইরে বৃষ্টি হচ্ছে কিনা এবং এটি আপনাকে ব্যক্তিগতকৃত পরামর্শ দিতে পারে যেমন ট্র্যাফিকের জন্য একটি পূর্ববর্তী অ্যালার্ম সেট করা।

IBM-এর সাথে AI-চালিত চ্যাটবট তৈরি করুন

কোন কোড না লিখে কিভাবে একটি চ্যাটবট তৈরি করতে হয় তা শিখুন, এবং তারপর আচরণ এবং টোন নির্দিষ্ট করে আপনার চ্যাটবট কাস্টমাইজ করুন। একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে চ্যাটবট ইনস্টল করুন এবং এটির সাথে ইন্টারঅ্যাক্ট করুন। IBM-এর 12-ঘণ্টায় নথিভুক্ত করুন এআই চালিত চ্যাটবট কোর্স তৈরি করা এই সব এবং আরো শিখতে.

ABout Me

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *